সিনট্যাক্স এবং কোড স্ট্রাকচার

Microsoft Technologies - সি শার্প (C#) - সি# এর বেসিক ধারণা | NCTB BOOK

সি শার্প (C#) এর সিনট্যাক্স এবং কোড স্ট্রাকচার নতুনদের জন্য সহজবোধ্য এবং পাঠযোগ্য। এর মূল উদ্দেশ্য হলো কোডকে এমনভাবে গঠন করা যাতে প্রোগ্রামিং সহজ ও সুসংগঠিত হয়। C# এ প্রোগ্রামিংয়ের জন্য কিছু গুরুত্বপূর্ণ সিনট্যাক্স এবং কোড স্ট্রাকচার নিয়ম নিচে আলোচনা করা হলো।

১. নেমস্পেস (Namespace)

নেমস্পেস হলো কোডের একটি সংগঠিত কাঠামো, যা বিভিন্ন ক্লাস, ইন্টারফেস এবং মেথডকে একটি নির্দিষ্ট নামের আওতায় রাখে। C# এ using কীওয়ার্ডের মাধ্যমে কোনো নেমস্পেস ইনক্লুড করা যায়।

using System;

namespace MyNamespace
{
    // ক্লাস এবং অন্যান্য মেম্বার
}

২. ক্লাস (Class) এবং অবজেক্ট (Object)

C# হলো অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা, তাই এখানে সবকিছুই ক্লাসে অন্তর্ভুক্ত। ক্লাস হলো বৈশিষ্ট্য এবং মেথড সংযুক্ত একটি কাঠামো। C# এ সব কোড অবশ্যই কোনো ক্লাসের ভেতরে থাকতে হবে।

public class Person
{
    public string Name;
    public int Age;

    public void DisplayInfo()
    {
        Console.WriteLine("Name: " + Name);
        Console.WriteLine("Age: " + Age);
    }
}

৩. মেইন মেথড (Main Method)

C# প্রোগ্রামের এন্ট্রি পয়েন্ট হলো Main মেথড, যা প্রোগ্রামটি চালানোর জন্য প্রথমে এক্সিকিউট হয়। Main মেথডটি static এবং void হিসেবে ঘোষণা করা হয় এবং এটি সাধারণত string[] args প্যারামিটার নেয়।

class Program
{
    static void Main(string[] args)
    {
        Console.WriteLine("Hello, World!");
    }
}

৪. মেথড (Method)

মেথড হলো কোডের একটি ব্লক যা নির্দিষ্ট একটি কাজ সম্পন্ন করে। মেথড সাধারণত public, private বা protected এক্সেস মডিফায়ার দিয়ে শুরু হয়, তারপরে রিটার্ন টাইপ এবং মেথডের নাম থাকে।

public int Add(int a, int b)
{
    return a + b;
}

৫. ভেরিয়েবল ডিক্লেয়ারেশন এবং ডেটা টাইপ

C# এ ভেরিয়েবল ডিক্লেয়ার করার সময় ডেটা টাইপ উল্লেখ করতে হয়, যেমন int, double, string, bool ইত্যাদি। C# একটি টাইপড ভাষা হওয়ায় প্রতিটি ভেরিয়েবল ডেটা টাইপ সহ ডিক্লেয়ার করতে হয়।

int age = 25;
double salary = 30000.50;
string name = "John Doe";
bool isMarried = false;

৬. শর্ত (Condition)

C# এ শর্ত বা কন্ডিশন চেক করার জন্য if, else if, এবং else স্টেটমেন্ট ব্যবহার করা হয়। এছাড়া switch স্টেটমেন্টও শর্ত চেক করার জন্য ব্যবহৃত হয়।

int age = 20;

if (age >= 18)
{
    Console.WriteLine("You are an adult.");
}
else
{
    Console.WriteLine("You are a minor.");
}

৭. লুপ (Loop)

লুপ ব্যবহার করে একই কোড একাধিকবার চালানো যায়। C# এ সাধারণত for, while, এবং do-while লুপ ব্যবহার করা হয়।

for (int i = 0; i < 5; i++)
{
    Console.WriteLine("Iteration " + i);
}

৮. অ্যারে (Array)

অ্যারে হলো এক ধরনের ডেটা স্ট্রাকচার, যা একই ধরনের একাধিক ডেটা সংরক্ষণ করতে পারে। C# এ অ্যারে ব্যবহার খুবই সাধারণ।

int[] numbers = { 1, 2, 3, 4, 5 };
Console.WriteLine(numbers[0]);  // Output: 1

৯. এক্সেপশন হ্যান্ডলিং (Exception Handling)

C# এ try, catch, এবং finally ব্লক ব্যবহার করে এক্সেপশন হ্যান্ডলিং করা হয়। এটি প্রোগ্রামের ত্রুটি সমাধান করতে সহায়ক।

try
{
    int result = 10 / 0;
}
catch (DivideByZeroException e)
{
    Console.WriteLine("Error: " + e.Message);
}
finally
{
    Console.WriteLine("Execution completed.");
}

১০. কমেন্ট (Comments)

C# এ কমেন্ট ব্যবহার করে কোডের মধ্যে নোট সংযোজন করা যায়, যা প্রোগ্রামারদের জন্য কোড বুঝতে সহায়ক।

  • সিঙ্গেল লাইন কমেন্ট: //
  • মাল্টি-লাইন কমেন্ট: /* */
// এটি একটি সিঙ্গেল লাইন কমেন্ট
/* এটি একটি
   মাল্টি-লাইন কমেন্ট */

কোড স্ট্রাকচার উদাহরণ: "Hello World"

নিচে C# এ একটি সাধারণ Hello World প্রোগ্রামের উদাহরণ দেয়া হলো যা প্রোগ্রামের মৌলিক স্ট্রাকচার নির্দেশ করে।

using System;

namespace HelloWorldApp
{
    class Program
    {
        static void Main(string[] args)
        {
            Console.WriteLine("Hello, World!");
        }
    }
}

সারসংক্ষেপ

সি শার্প এর সিনট্যাক্স এবং কোড স্ট্রাকচার পরিষ্কার ও সুসংগঠিত হওয়ায় এটি প্রোগ্রামারদের জন্য সহজ এবং কার্যকর। নেমস্পেস, ক্লাস, মেথড, ভেরিয়েবল ডিক্লেয়ারেশন, শর্ত, লুপ, অ্যারে, এবং এক্সেপশন হ্যান্ডলিং প্রোগ্রামিংকে সহজ এবং পাঠযোগ্য করে তোলে।

Content added || updated By
Promotion